Pages

Wednesday, December 19, 2012

ফেইসবুকে লাইক দিলেন আয়াতুল্লাহ খামেনি

মধ্যপ্রচ্যের অনেক দেশেই ফেইসবুক ব্যবহার নিষিদ্ধ হলেও এবার ফেইসবুকে লাইক দিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এর আগে সরকারবিরোধী আন্দোলন তৎপরতার কারণে ২০০৯ সালে ইরানে বন্ধ করে দেয়া হয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক। খবর রয়টার্স-এর।

ইরানের ৭৩ বছর বয়সি ক্ষমতাধর ধর্মীয় নেতা কিছুদিন আগে "Khamenei.ir" নামে পেইজের মাধ্যমে ফেইসবুকে আত্মপ্রকাশ করেন। সাইটে তিনি তার ছবিও সংযুক্ত করেছেন। বার্তা ছড়িয়ে দিতেই ফেইসবুকে তিনি আত্মপ্রকাশ করেন বলে জানানো হয়। ফেইসবুক ওয়ালে তিনি ১৯৬০ সালের একটি ছবি পোস্ট করেছেন বলে জানিয়েছে রয়টার্স। ফেইসবুকে তাকে স্বাগত জানিয়েছেন অনেকেই। সোমবার পর্যন্ত তার পেইজে এক হাজার লাইক আসার কথা অফিসিয়ালি জানানো হয়েছে।

২০০৯ সালে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদকে অপসারণ ও পুণঃনির্বাচন আন্দোলনে ফেইসবুকে নানা তৎপরতার কারণে ইরানে বন্ধ করে দেয়া হয় ফেইসবুক। তবু সেখানে থেমে নেই ফেইসবুক ব্যবহার। বিকল্প ব্যবস্থায় বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ফেইসবুক ব্যবহার করছেন কয়েক লাখ ব্যবহারকারী।

সাম্প্রতিক যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিএনএ-এর গবেষক অ্যাফসহোন অস্টোভার বলেন, ইরান থেকে সোশ্যাল মিডিয়া সাইট ব্লক করা সত্ত্বেও দেশটির ভেতর বিকল্প উপায়ে সাইটগুলো হরদম ব্যবহার চলছে। তারা আরও জানিয়েছেন, সামাজিক যোগাযোগ ব্যবস্থায় দেশের বিভিন্ন প্রান্তে ও বহির্বিশ্বের সঙ্গে বিভিন্ন বার্তা শেয়ার করতে ফেইসবুক ব্যবহারের কথা জানানো হয়।
http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment