Pages

Wednesday, December 19, 2012

ইন্টারনেট নিয়ন্ত্রণ ছাড়াই গ্লোবাল টেলিকম চুক্তি

জাতিসংঘের নিয়ন্ত্রণাধীন সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)-এর উদ্যোগে দুবাইয়ে প্রায় দেড় শতাধিক দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে টেলিকম ও ইন্টারনেটের বিভিন্ন বিষয়ের নিয়ম-কানুন সংশোধনের উদ্দেশ্যে সম্মেলন চলছে। সম্মেলনে টেলিকম বিষয়ে আন্তর্জাতিক একটি চুক্তিতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৮৯টি দেশ স্বাক্ষর করেছে। খবর রয়টার্স-এর।

আইটিইউ-এর এই সম্মেলনে ইন্টারনেটের ওপর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ আরোপে রাশিয়া-চীনসহ বিভিন্ন দেশের চাপ ছিলো। তবে এখন পর্যন্ত প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ানদের বিরোধীতায় ইন্টারনেট নিয়ন্ত্রণ বিষয়ে কোনো সমঝোতা হয়নি।

গ্লোবাল টেলিকম চুক্তিতে প্রাথমিকভাবে গ্রাহকদের টেলিকম ইনকামিং আন্তর্জাতিক ফোন কলে অপারেটররা একে অন্যকে কিভাবে চার্জ করবে, ট্যাক্স ও হিসাবরক্ষণ বিষয়ে বিস্তারিত উল্লেখ ছিলো।

যেসব দেশ এ চুক্তিতে স্বাক্ষর করবে তারা এ চুক্তির ধারাগুলো মেনে চলবে বলে ধরা হলেও তা আইনগতভাবে বাধ্য করার কোনো এখতিয়ার আইটিইউয়ের নেই।

যেসব দেশ ইন্টারনেটের বিভিন্ন বিষয় ব্লক করতে চায়, তাদের জন্য আইনে এখনো কোনো পরিবর্তন হয়নি। এছাড়া টেলিকম চুক্তিটির ফলেও অপারেটরদের কল চার্জে তেমন কোনো পরিবর্তন হবেনা। কারণ, আন্তর্জাতিক কল চার্জ সাধারণত তাদের মধ্যকার বাণিজ্যিক চুক্তির মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

সম্মেলনে ইন্টারনেটের ওপর সরকারগুলোর কঠোর নিয়ন্ত্রণ আরোপে রাশিয়া-চায়না জোটের চাপের পরও যুক্তরাষ্ট্র এ বিষয়ে কোনো সমঝোতায় রাজি হয়নি।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কিছু দেশ এক্ষেত্রে বিভ্রান্তিতে পড়েছে। ইন্টারনেটের কোনো বিষয় চুক্তিটিতে না আসায় ল্যান্ডলকড ও দ্বীপ রাষ্ট্রগুলোয় ব্রডব্যান্ড ইন্টারনেটের বিস্তার অনিশ্চিত হয়ে পড়েছে।

চুক্তিতে স্ম্যাম মেইল ব্লক করার উদ্যোগও ভেস্তে গেছে। যুক্তরাষ্ট্র দাবি করেছে এতে সরকারগুলো ই-মেইল ব্লক করার সুযোগ পাবে। আইটিইউ এর প্রতিবাদ জানিয়েছে।

সম্মেলনে ১২ দিনব্যাপী দরকষাকষি শেষে উভয় শিবিরেই এখন কিছুটা শান্ত ভাব এসেছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপকে এ সম্মেলনের ব্যর্থতার জন্য দায়ী করছে রাশিয়া-চীন জোট।
http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment