Pages

Wednesday, December 19, 2012

২০১২ সালের সেরা মুঠোফোন ব্র্যান্ড ‘স্যামসাং’

 
 
ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া ব্র্যান্ডকে পেছনে ফেলে ২০১২ সালের সেরা মুঠোফোন ব্র্যান্ড হয়েছে দক্ষিণ কোরিয়ার ‘স্যামসাং’।
২০১২ সালে স্মার্টফোনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যাপলের চেয়েও ব্যবধান বাড়িয়েছে প্রতিষ্ঠানটি। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস আইসাপ্লাই গতকাল মঙ্গলবার এ তথ্য প্রকাশ করেছে। খবর গার্ডিয়ানের।
আইসাপ্লাইয়ের তথ্য অনুযায়ী, গত ১৪ বছরের মধ্যে এবছরই প্রথমবারের মত এক বছরের বেশি সময় ধরে মুঠোফোনের বাজারের শীর্ষ অবস্থান থেকে সরে গেছে নকিয়া। আর নকিয়ার স্থান দখল করেছে স্যামসাং। ২০১১ সালে বাজারে ২৪ শতাংশ মুঠোফোন বিক্রি করেছিল স্যামসাং ২০১২ সালে যা দাঁড়িয়েছে ২৯ শতাংশে আর নকিয়া ২০১১ সালের ৩০ শতাংশ থেকে কমে বর্তমানে ২৪ শতাংশে পৌঁছেছে। ২০১১ সালে স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের দখলে ছিল ২০ শতাংশ ২০১২ সালে তা ২৮ শতাংশে পৌঁছেছে। তুলনামূলকভাবে অ্যাপলের বাজার ছিল ১৯ শতাংশ ২০১২ সালে তা ২০ শতাংশে পৌঁছেছে।
প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ২০১২ সালে মুঠোফোনের ক্ষেত্রে দ্রুতবর্ধনশীল বাজার হচ্ছে স্মার্টফোনের বাজার। ২০১২ সালে ৩৫.৫ শতাংশ স্মার্টফোনের বাজার বেড়েছে। স্মার্টফোন বাজারে নকিয়া ও ব্ল্যাকবেরি তুলনামূলকভাবে পিছিয়ে পড়েছে।
২০১৩ সালে স্মার্টফোনের বাজার আরও বাড়তে পারে বলেই আশা করছেন গবেষকেরা।

http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment