Pages

Thursday, December 20, 2012

মুঠোফোনে ব্যস্ত পথচারী, বাড়ছে দুর্ঘটনা

মুঠোফোনে ব্যস্ত পথচারী, বাড়ছে দুর্ঘটনা


ঢাকা, ডিসেম্বর ১৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- প্রতি তিনজনে একজন পথচারী রাস্তা পার হওয়ার সময় মুঠোফোন ব্যবহার করে। এতে দুর্ঘটনার হার বাড়ছে বলে জানিয়েছেন মার্কিন গবেষকরা।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের কিং কাউন্টির প্রশাসনিক কেন্দ্র এবং গুরুত্বপূর্ণ বন্দর নগরী সিয়াটলের ২০টি রাস্তায় ১ হাজারেরও বেশি পথচারীর রাস্তা পারাপারের দৃশ্য পর্যবেক্ষণ করে এ তথ্য জানিয়েছেন তারা।

‘ইনজুরি প্রিভেনশন’ নামক সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনটিতে গবেষকরা জানান, ১০ শতাংশ পথচারী গান শুনতে শুনতে শুনতে, ৭ শতাংশ লিখতে লিখতে এবং ৬ শতাংশ কথা বলতে বলতে রাস্তা পার হন।

যারা লিখতে লিখতে রাস্তা পর হয় তাদের লাল বাতির সংকেত এড়িয়ে চলা এবং রাস্তার উভয় পাশ দেখে পার না হওয়ার প্রবণতা চার শতাংশ বেশি। তিন রাস্তার মাথা বা চৌরাস্তায় রাস্তা পার হতে তারা দুই সেকেন্ড বেশি সময় নেয় বলে জানিয়েছেন গবেষকরা।

এছাড়া, যারা গান শুনতে শুনতে রাস্তা পার হয় তারা দ্রুত রাস্তা পার হলেও রাস্তার দুই পাশ না দেখে রাস্তা পার হওয়ার প্রবণতা থাকে।

মুঠোফোন ব্যবহার করে রাস্তা পার হওয়া মাতাল অবস্থায় গাড়ি চালানোর মতোই ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেছেন ‘রয়েল সোসাইটি ফর দি প্রিভেনশন অব আ্যকসিডেন্ট’ এর বিশেষজ্ঞ কেভিন ক্লিনটন।

২০১১ সালের জুন থেকে পথচারীদের দুর্ঘটনার হার ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়ছে যুক্তরাষ্ট্রের পরিবহণ বিভাগ।

তাই লাখ লাখ পথচারী, সাইকেল আরোহী ও গাড়ি চালানোর সময় মুঠোফোন ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।
allearninginformationbd.blogspot.com

No comments:

Post a Comment