Pages

Wednesday, December 19, 2012

২০ কোটি ব্যবহারকারীর মাইলফলক পেরিয়েছে টুইটার

 

মাইক্রোব্লগিং ওয়েবসাইট বা ক্ষুদেব্লগ হিসেবে পরিচিত টুইটারে প্রতিমাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটির মাইলফলক পেরিয়েছে। আজ বুধবার টুইটারের নিজস্ব অ্যাকাউন্ট থেকে করা এক টুইটে এ তথ্য জানানো হয়েছে।
টুইটার কর্তৃপক্ষের ভাষ্য, ২০ কোটি সক্রিয় ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করার বিষয়টি এ ওয়েবসাইটটির ক্রমশ জনপ্রিয় হওয়ার দিকনির্দেশক। এর আগে টুইটারে ১৪ কোটি সক্রিয় ব্যবহারকারীর তথ্য জানিয়েছিল কর্তৃপক্ষ।
টুইটার ব্যবহারকারীদের সমর্থনের জন্য টুইটার অ্যাকাউন্ট থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেছে টুইটার কর্তৃপক্ষ।
টুইটার কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, টুইটার সবচেয়ে বেশি ব্যবহূত হয় যুক্তরাষ্ট্রে।
এর আগে ফ্রান্সভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছিল, টুইটারে ৫০ কোটির মত ব্যবহারকারী রয়েছে। তবে এর অধিকাংশই সক্রিয় ব্যবহারকারী নন। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে সবচেয়ে বেশি টুইটার ব্যবহার করা হয়। প্রতিদিন এ সাইটটিতে প্রায় দুই কোটির কাছাকাছি টুইট করা হয়।
প্রসঙ্গত, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের মন্তব্য করতে পারেন। এই বার্তাগুলোকে টুইট বলা হয়। টুইটারের মূল কার্যালয় যুক্তরাষ্ট্রের সানফ্র্যান্সিসকো শহরে।
২০০৬ সালের মার্চ মাসে টুইটারের যাত্রা শুরু। তবে ২০০৬ এর জুলাই মাসে জ্যাক ডরসি আনুষ্ঠানিকভাবে টুইটারের উদ্বোধন করেন। ২০১০ সালের ৩১শে অক্টোবর নাগাদ টুইটারে ১৭৫ মিলিয়ন অর্থাত্ সাড়ে ১৭ কোটিরও বেশি সদস্য ছিল।

 

No comments:

Post a Comment