Pages

Thursday, December 20, 2012

মোবাইল ফোনে প্রসূতিসেবা চালু

মোবাইল ফোনে প্রসূতিসেবা চালু

আপনজনের উদ্বোধনী অনুষ্ঠানে এই সেবায়া একজন প্রসূতি মাকে নিবন্ধন করালেন আ ফ ম রুহুল হক আপনজনের উদ্বোধনী অনুষ্ঠানে এই সেবায়া একজন প্রসূতি মাকে নিবন্ধন করালেন আ ফ ম রুহুল হক
প্রসূতি মায়েদের জন্য মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা চালু করেছে সরকার। এতে গর্ভবতী মায়েদের এবং গর্ভকালীন ও জন্ম-পরবর্তী শিশুদের যথাযথ যত্ন নিতে উদ্বুদ্ধ করা হবে স্বাস্থ্যতথ্য প্রদানের মাধ্যমে। ‘আপনজন’ নামের এই প্রকল্প চালু হয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে। ইউএসএআইডির অর্থায়নে মোবাইল অ্যালায়েন্স ফর ম্যাটারনাল অ্যাকশনের (মামা) সহযোগিতায় ডেভেলপমেন্ট রিসার্চ নেটওয়ার্কের (ডিনেট) মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় এই কর্মসূচি বাস্তবায়ন করবে।
গত সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই প্রকল্পের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী আ ফ ম রুহুল হক। এ সময় তিনি শাহিদা নামের একজন গর্ভবতী মায়ের ‘আপনজন’ প্রকল্পে নিবন্ধন করে কর্মসূচির উদ্বোধন করেন। তিনি বলেন, ‘মাতৃ ও নবজাতক মৃত্যুর হার কমানোর ক্ষেত্রে অবদান রাখতে দেশব্যাপী এই কার্যক্রম চালু করা হলো, যা ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার একটি মাইলফলক।’ এ ছাড়া বর্তমানে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ৩২০ থেকে ১৯৪-এ নামিয়ে আনা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।
অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকির, ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিচার্ড গ্রিন, মামার গ্লোবাল ডিরেক্টর কার্স্টেন গ্যাগনেয়া, ডি.নেটের নির্বাহী পরিচালক অন্যন্য রায়হান ও অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) নীতিমালা পরামর্শক আনীর চৌধুরী।
এই কর্মসূচির মাধ্যমে প্রসূতি মায়েরা মোবাইল ফোনে পাবেন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। এ জন্য যেকোনো মোবাইল ফোন থেকে ১৬২২৭ নম্বরে ফোন করে ১ চেপে নিবন্ধন করতে হবে। সাধারণভাবে প্রচলিত ভ্রান্ত ধারণাগুলো জানানো, গর্ভবতী ও নতুন মায়েদের স্বাস্থ্যসংক্রান্ত বিপদ ও বিপদচিহ্নগুলো সম্পর্কে জানানো, স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রগুলোর সঙ্গে তাঁদের সংযোগ ঘটানো, পরিবার পরিকল্পনার সুফলগুলো জানানোই মূলত ‘আপনজন’ প্রকল্পের উদ্দেশ্য।
দরিদ্ররা বিনা মূল্যে এই সুবিধা পাবেন বলে অনুষ্ঠানে জানানো হয়। এ ছাড়া এই কার্যক্রমে প্রসূতি মায়েদের জন্য মোবাইল ফোনসেবা কর্মসূচি বাস্তবায়নে কমিউনিটি ক্লিনিকগুলোকেও ব্যবহার করা যাবে। বিস্তারিত জানা যাবে www.aponjon.com.bd ঠিকানার ওয়েবসাইটে। —নুরুন্নবী চৌধুরী
 
http://allearninginformationbd.blogspot.com/

 

No comments:

Post a Comment