Pages

Wednesday, December 19, 2012

পঞ্চ ইন্দ্রিয় আসছে কম্পিউটারে!

আইবিএম জানিয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে এমন কম্পিউটার তৈরি হবে, যা হবে মানুষের মতোই অনুভূতিসম্পন্ন। কম্পিউটারে থাকবে পঞ্চ ইন্দ্রিয়ের অনুভূতি শনাক্ত করার প্রযুক্তি। এর ফলে দেখা, শোনা, গন্ধ নেয়া, স্বাদ শনাক্তকরণ এবং স্পর্শের অনুভূতি বুঝতে পারবে কম্পিউটার। খবর ম্যাশএবল-এর।

এখন এক সেকেন্ডেরও কম সময়ে যে কোন দেশে বসে জানা সম্ভব হাজার মাইল দূরের জিম্বাবুয়ে বা অন্য কোনো দেশের আবহাওয়া পরিস্থিতি। কিন্তু আপনি যদি কম্পিউটারকে বলেন, একটুকরো কাপড় ধরে অনুভূতি জানাতে; কিংবা ভালো একটা স্যুপের গন্ধ শুকে দেখতে, কম্পিউটারটি অসহায় হয়ে পড়বে।

কিন্তু আইবিএম-এর বরাতে ম্যাশএবল জানাচ্ছে, আগামী পাঁচ বছরের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক অগ্রগতি দেখা যাবে কম্পিউটারে। ডিভাইসটি মানুষের সহকারী হিসেবে কাজ করবে বলে জানিয়েছে তারা।

এতে গতানুগতিক কম্পিউটিং সিস্টেমের চেয়ে ভিন্ন কম্পিউটিং সম্ভব হবে বলে জানিয়েছে আইবিএম। একে বলা হচ্ছে ‘কগনিটিভ কম্পিউটিং’। সাধারণ কম্পিউটারের সঙ্গে এর পার্থর্ক হচ্ছে, ট্রেইনিং-এ। কগনিটিভ কম্পিউটিং-এ কোনো ভুল সিদ্ধান্ত বারবার দেবে না। যদি কোনো ভুল সিদ্ধান্ত চলেও আসে, তাহলে এটি পদ্ধতি পরিবর্তন করে আবার চেষ্টা করবে। এভাবে সঠিক তথ্য যাচাই করে ফলাফল দেবে কম্পিউটার, যা এখনকার কম্পিউটারে নেই।
http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment