Pages

Thursday, December 20, 2012

ঢাকায় আইসিটি মেলা শুরু

ঢাকায় আইসিটি মেলা শুরু

রাজধানীর এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সিটি সেন্টারে গতকাল বুধবার থেকে শুরু হয়েছে ছয় দিনের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-পণ্য প্রদর্শন ও সেবার মেলা ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১২’। টেকসই সবুজ প্রযুক্তির আহ্বানে মেলার এবারের স্লোগান ‘বি দ্য চেঞ্জ, স্টার্ট গ্রিন নাউ’।এ মেলার আয়োজক মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতি। ষষ্ঠবারের মতো আয়োজিত এই মেলা চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত।
গতকাল বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধনের পর মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘এ ধরনের মেলা আয়োজনের ফলে মানুষের মধ্যে তথ্যপ্রযুক্তির জ্ঞান ও সচেতনতা বাড়বে। তথ্যপ্রযুক্তির অধিক ব্যবহারের সঙ্গে সঙ্গে দেশের জ্বালানি শক্তি ও বিদ্যুতেরও ব্যবহার বাড়ছে। তবে এ সময় কম শক্তি বা বিদ্যুতে অধিক সময় চলবে এ ধরনের প্রযুক্তি-পণ্যের ব্যবহার ও প্রসার বাড়াতে হবে।’ অনুষ্ঠানে বক্তৃতা করেন সাংসদ ফজলে নূর তাপস, এশিয়ান ওশিয়ান অ্যাসোসিয়েশন অব কম্পিউটিং অর্গানাইজেশনের (অ্যাসোসিও) সভাপতি আবদুল্লাহ এইচ কাফি, কিউবির প্রধান নির্বাহী কর্মকর্তা ফয়সাল হায়দার, বাংলাদেশ দোকান মালিক সমিতির মহাসচিব এস এ কাদের, বৃহত্তর এলিফ্যান্ট রোড দোকান মালিক সমিতির সভাপতি মোতাহার হোসেন, এলিফ্যান্ট রোড কম্পিউটার সমিতির সভাপতি আমির হোসেনসহ অনেকে।
মেলার আহ্বায়ক তৌফিক এহেসান জানান, মেলা উপলক্ষে মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের তৃতীয় থেকে দশম তলা পর্যন্ত প্রায় ৫৫০টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে পণ্য ক্রয়ে বিশেষ ছাড় ও উপহার দেওয়া হচ্ছে। চলতি বছরের সেরা প্রযুক্তি ও আসছে বছরের নতুন প্রযুক্তিগুলোও মেলায় প্রদর্শন করা হবে।
মেলা আজ থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলবে। প্রবেশ টিকিটের দাম ১০ টাকা। শিক্ষার্থীরা বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন। মেলার প্রধান পৃষ্ঠপোষক কিউবি, সহ-পৃষ্ঠপোষক আসুস, গিগাবাইট, বুলগার্ড, লজিটেক, ফুজিত্সু ও টিপিলিংক।
—জিয়াউর রহমান চৌধুরী
http://allearninginformationbd.blogspot.com/

 

No comments:

Post a Comment