Pages

Wednesday, December 19, 2012

স্মার্টফোনে আসছে সুপারম্যান টি-রে স্ক্যানার

হাতের স্মার্টফোনকে সিকিউরিটি স্ক্যানার ও চিকিৎসাকাজে স্ক্যানার ডিভাইস হিসেবে ব্যবহারের জন্য গবেষণা চলছে বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা। স্মার্টফোনে টেরাহার্টজ ওয়েভ (টি-রে) ব্যবহারের মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতির কথা জানিয়েছেন তারা। খবর লাইভ সায়েন্স-এর।

এজন্য অল্প খরচে ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) প্রযুক্তির মাইক্রোচিপ সংযোগ করা হচ্ছে নোটপ্যাড এবং স্মার্টফোন ডিভাইসে। ওই সিলিকন চিপ ব্যবহার করে এর গতি ৩শ’ গুণ বাড়ানো সম্ভব। এ তথ্য জানিয়েছেন ক্যালটেক ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার আলী হাজিমিরি।

উচ্চগতিসম্পন্ন মাইক্রোচিপ ব্যবহারে টেরাহার্টজ সিগনালকে আগের চেয়ে এক হাজার গুণ শক্তিশালী করা সম্ভব। এ পদ্ধতিতে তৈরি স্মার্টফোন আকারের স্ক্যানার দিয়ে নিরাপত্তা স্ক্যানার ও ক্যান্সার শনাক্তকারী স্ক্যানার তৈরি সম্ভব বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

এ প্রযুক্তি ভবিষ্যতে চিকিৎসাবিজ্ঞানে অবদান রাখবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। ফলে সাধারণ ব্যবহারকারী এবং চিকিৎসকরা স্মার্টফোনকে চিকিৎসাকাজে ব্যবহার করতে পারবেন।

এতে যুদ্ধক্ষেত্রে সৈনিকরা ছোট আকারের সিকিউরিটি স্ক্যানার ও মেডিকেল স্ক্যানার বহন করতে পারবেন। ভবিষ্যতে নাসা মঙ্গল অভিযানে মহাকাশচারীদের সঙ্গে নেয়ার জন্য এধরনের ডিভাইস নিয়ে গবেষণা করতে পারে বলে জানিয়েছে লাইভ সায়েন্স।
http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment