Pages

Thursday, December 20, 2012

আসছে অনুভূতিসম্পন্ন কম্পিউটার

আসছে অনুভূতিসম্পন্ন কম্পিউটার

নিজের বুদ্ধিতেই দেখবে, শুনবে, বুঝবে এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেবে কম্পিউটার। আগামী পাঁচ বছরের মধ্যেই তা সম্ভব। কম্পিউটারের ভবিষ্যত্ সম্পর্কে ১৭ ডিসেম্বর বার্ষিক একটি সম্মেলনে এমনই তথ্য জানিয়েছে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)। প্রতিষ্ঠানটির গবেষকেরা জানান, আগামী পাঁচ বছরের মধ্যেই মানুষের মতো ইন্দ্রিয়গ্রাহ্য অনুভূতিসম্পন্ন হয়ে উঠতে পারে কম্পিউটার। এক খবরে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।
‘আইবিএম ৫ ইন ৫’ নামের বার্ষিক এ অনুষ্ঠানে আইবিএম জানিয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে এমন কম্পিউটার তৈরি হবে, যা হবে মানুষের মতোই অনুভূতিসম্পন্ন। কম্পিউটারে থাকবে পঞ্চ ইন্দ্রিয়ের অনুভূতি শনাক্ত করার প্রযুক্তি। এর ফলে দেখা, শোনা, গন্ধ নেয়া, স্বাদ শনাক্তকরণ এবং স্পর্শের অনুভূতি বুঝতে পারবে কম্পিউটার।
আইবিএমের ভাষ্য, আগামী পাঁচ বছরের মধ্যেই দ্রুতগতির কম্পিউটারে যন্ত্রাংশ তৈরি করা সম্ভব হবে যা কম্পিউটার ও মুঠোফোনে ব্যবহার করা যাবে। কম্পিউটারের সঙ্গে যুক্ত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা। মানুষের সহকারী হিসেবে স্থান দখল করবে বুদ্ধিমান কম্পিউটার।
আইবিএমের গবেষক বার্নি মেয়ারসন এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশের আইবিএমের গবেষকেরা একত্রে উন্নত প্রযুক্তির কম্পিউটার অনুভূতিসম্পন্ন কম্পিউটার তৈরিতে কাজ করছেন।
বার্নি আরও জানিয়েছেন, মানুষের মস্তিষ্ক যেভাবে কাজ করে এবং যেভাবে শেখে কম্পিউটারের ক্ষেত্রেও এ পদ্ধতি প্রয়োগ করা সম্ভব হবে।
http://allearninginformationbd.blogspot.com/

 

No comments:

Post a Comment