Pages

Wednesday, December 19, 2012

অভিনেত্রীর মেইল হ্যাক করে ১০ বছরের জেল

ই-মেইল হ্যাকিংয়ের অভিযোগে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসের আদালত ১০ বছরের কারাদণ্ড দিয়েছে এক মার্কিন নাগরিককে। খবর বিবিসি-এর।

অভিযুক্ত ব্যক্তির নাম ক্রিসটোফার চেনি। চেনির অপরাধ সম্পর্কে আইনজীবীরা জানান, তিনি অভিনেত্রী স্কারলেট জোহানসনসহ অন্তত ৫০ জন সেলিব্রেটির ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করেছেন। এতে সেলিব্রেটিদের ব্যাক্তিগত অনেক তথ্য পরবর্তীতে ওয়েবে প্রকাশ করায় বিপত্তিতে পড়েন ওই তারকারা। সম্প্রতি এ নিয়ে মামলা হয় ফ্লোরিডায়।

সবচেয়ে ন্যাক্কারজনক ঘটনা ঘটে জোহানসন এর ক্ষেত্রে। ই-মেইল থেকে জোহানসনের বিবসনা ছবি হ্যাক করার পর তা ইন্টারনেটে ছড়িয়ে দেয়া হয়। এ অভিযোগে ৩৫ বছর বয়সী চেনির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্রের স্থানীয় আদালত। তাকে ১০ বছরের জেল দণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এ ঘটনায় আদালতের কাছে ক্ষমা চেয়েছেন চেনি।

চেনি সেলিব্রেটিদের ই-মেইল থেকে ‘ফরগট পাসওয়ার্ড’ অপশনে গিয়ে ব্যক্তিগত প্রশ্নের সম্ভাব্য উত্তর দিয়ে বিশেষ কৌশলে উদ্ধার করতেন ব্যবহারকারীর পাসওয়ার্ড। এতে বিভিন্ন খ্যাতনামা তারকার মেইল থেকে ব্যাক্তিগত ছবি, কনটাক্ট লিস্ট, স্ক্রিপ্টসহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতেন। পরে  করে তা ওয়েবসাইটে প্রকাশ করায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়।
http://allearninginformationbd.blogspot.com/

No comments:

Post a Comment